দশম শ্রেণীর বাংলা : হারিয়ে যাওয়া কলি কলম (প্রবন্ধ) নিখিল সরকার দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | WBBSE Class 10th Bengali Question and Answer
দশম
শ্রেণীর বাংলা : হারিয়ে যাওয়া কলি কলম (প্রবন্ধ) নিখিল সরকার দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর |
WBBSE Class 10th Bengali Question
and Answer
হারিয়ে যাওয়া কলি কলম
(প্রবন্ধ) নিখিল সরকার দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর |
Class 10 Bengali Question and Answer : হারিয়ে যাওয়া কলি কলম (প্রবন্ধ) নিখিল সরকার দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর |
Class 10 Bengali Question and Answer নিচে দেওয়া হলো। এই West
Bengal WBBSE Class 10th Bengali Question and Answer, Suggestion, Notes | দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – হারিয়ে যাওয়া কলি কলম (প্রবন্ধ) নিখিল সরকার থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ,
Very Short, Short, Descriptive Question and Answer) গুলি আগামী West
Bengal Class 10th MADHYAMIK MADHYAMIKBengali Examination – পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। দশম শ্রেণীর বাংলা পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন হারিয়ে যাওয়া কলি কলম (প্রবন্ধ) নিখিল সরকার দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর |
Class 10 Bengali Question and Answer গুলো আসার সম্ভাবনা খুব বেশি।
1. ” হারিয়ে যাওয়া কালি কলম ” রচনাটি যে গ্রন্থ থেকে নেওয়া
হয়েছে, সেটি হল –
(ক) যখন
ছাপাখানা এলো
(খ) কালি
আছে কাগজ নেই, কলম আছে মন নেই
(গ) আজব
নগরী
(ঘ) বটতলা
উত্তর:- (খ)
কালি আছে কাগজ নেই, কলম আছে মন নেই
2. ‘শ্রীপান্থ’, ছদ্মনামে লিখেছেন-
(ক)
শরৎচন্দ্র
(খ) নিখিল
সরকার
(গ) মুজতবা
আলী
(ঘ)
বলাইচাঁদ মুখোপাধ্যায়
উত্তর:-(খ)
নিখিল সরকার
3. উনিশ শতকে বত্রিশ হাজার অক্ষর
লেখানোর পারিশ্রমিক ছিল-
(ক) আট আনা
(খ) দশ আনা
(গ) বারো
আনা
(ঘ) চোদ্দো
আনা
উত্তরঃ-(গ)
বারো আনা
4. ‘অনেক দিন ধরে টাইপরাইটারে লিখে গেছেন মাত্র একজন তিনি হলেন—
(ক) সত্যজিৎ
রায়
(খ) রাজশেখর
বসু
(গ)
অন্নদাশঙ্কর রায়
(ঘ) সুবোধ
ঘোষ
উত্তরঃ-(গ)
অন্নদাশঙ্কর রায়
5. সম্ভবত শেষ পর্যন্ত নিবের কলমের
মান মর্যাদা বাঁচিয়ে রেখেছিলেন কে?
(ক) সুভাষ
মুখোপাধ্যায়
(খ)
অন্নদাশঙ্কর রায়
(গ) সত্যজিৎ
রায়
(ঘ) মধুসূদন
দত্ত
উত্তরঃ-(গ)
সত্যজিৎ রায়
6. নিজের হাতের কলমের আঘাতে মৃত্যু
হয়েছিল-
(ক)
শৈলজানন্দের
(খ)
অন্নদাশঙ্করের
(গ)
ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের
(ঘ)
তারাশঙ্করের
উত্তরঃ-(গ)
ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের
7. ‘কঙ্কাবতী’ ও ‘ডমরুধর’-এর লেখক
হলেন—
(ক)
ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়
(খ)
ভবানীপ্রসাদ মজুমদার
(গ)
শৈলজানন্দ
(ঘ)
তারাশঙ্কর
উত্তরঃ-(ক)
ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়
8. চারখণ্ড রামায়ণ কপি করে একজন
লেখক অষ্টাদশ শতকে কত টাকা পেয়েছিলেন—
(ক) সাত
টাকা
(খ) আট টাকা
(গ) ন-টাকা
(ঘ) দশ টাকা
উত্তরঃ- (ক)
সাত টাকা
9. কলমের শক্তিকে কীসের শক্তির
সঙ্গে তুলনা করা হয়ে থাকে?
(ক)
বন্দুকের
(খ)
তলোয়ারের
(গ) কামানের
(ঘ)
বক্তব্যের
উত্তরঃ- (খ)
তলোয়ারের
10. ’আমি যদি রোম সাম্রাজ্যের অধীশ্বর হতাম’- কোন্অ ধীশ্বরের কথা বলা হয়েছে?
(ক) জুলিয়াস
সিজার
(খ)
নেপোলিয়ান
(গ)
ফ্রেডারিক
(ঘ)
আলেকজান্ডার
উত্তরঃ-(ক)
জুলিয়াস সিজার
11. ফাউন্টেন পেনের পর যে পেন বাজার
দখল করেছে, তা হল-
(ক) বল পেন
(খ) পালকের
পেন
(গ) নিব পেন
(ঘ) খাগের
কলম
উত্তরঃ-(ক)
বল পেন
12. হাতে লেখা পাণ্ডুলিপির পাতায়
কার চিত্রশিল্পী হওয়ার সূচনা?
(ক)
অবনীন্দ্রনাথ ঠাকুরের
(খ)
রবীন্দ্রনাথ ঠাকুরের
(গ) সত্যজিৎ
রায়ের
(ঘ) নন্দলাল
বসু
উত্তরঃ-(খ)
রবীন্দ্রনাথ ঠাকুরের
13. চারখন্ড রামায়ণ কপি করে একজন
লেখক অষ্টাদশ শতকে কত টাকা পেয়েছিলেন-
(ক) সাত টাকা
(খ) আট টাকা
(গ) ন- টাকা
(ঘ) দশ টাকা
(মাধ্যমিক’১৮)
উত্তর –
চারখন্ড রামায়ণ কপি করে একজন লেখক অষ্টাদশ শতকে কত টাকা পেয়েছিলেন – (ক) সাত টাকা।
14. ‘ শ্রীপান্থ ‘ ছদ্মনামে লিখেছেন –
(A) সুনীল গঙ্গোপাধ্যায়
(B) সমরেশ বসু
(C) বলাইচাঁদ মুখোপাধ্যায়
(D) নিখিল সরকার
Ans: (D) নিখিল সরকার
15. নীচের কোন্ বইটি শ্রীপাস্থের
নয় —
(A) আজব দুনিয়া
(B) মিছিলনগরী
(C) আজবনগরী
(D) আনন্দনগরী
Ans: (C) আজবনগরী
16. লেখক যে – অফিসে কাজ করতেন , সেটি হল –
(A) সরকারি অফিস
(B) পত্রিকা অফিস
(C) সওদাগরি অফিস
(D) বেসরকারি অফিস
Ans: (B) পত্রিকা অফিস
17. লেখকের অফিসে সবাই –
(A) ফাঁকিবাজ
(B) লেখক
(C) ইঞ্জিনিয়ার
(D) গম্ভীর
Ans: (B) লেখক
18. লেখকের হাতে ছাড়া আর কারও হাতে
কী নেই ?
(A) সময়
(B) ঘড়ি
(C) কাজ
(D) কলম
Ans: (D) কলম
19. লেখক ছাড়া তাঁর অফিসের আর
সকলের সামনেই রয়েছে –
(A) ক্যালকুলেটর
(B) কম্পিউটার
(C) টাইপরাইটার
(D) টেলিফোন
Ans: (B) কম্পিউটার
20. লেখকের লেখাকে ভালোবেসে ছাপার
জন্য তৈরি করে দেন –
(A) তাঁর অধস্তন কর্মচারী
(B) তাঁর বন্ধু
(C) তাঁর সহকর্মীরা
(D) তাঁর সহকারী
Ans: (C) তাঁর সহকর্মীরা
21. একদিন কোনো কারণে অফিসে কী
নিয়ে যেতে ভুলে গেলে বিপদ ?
(A) চাবি
(B) কলম
(C) চশমা
(D) ঘড়ি
Ans: (B) কলম
22. ৬। চিনারা চিরকালই লেখার জন্য
ব্যবহার করে আসছে-
(ক) তুলি
(খ) ব্রোঞ্জের শলাকা
(গ) হাড়
(ঘ) নলাখাগড়া
(মাধ্যমিক’১৯)
উত্তর –
চিনারা চিরকালই লেখার জন্য (ক) তুলি ব্যবহার করে আসছে।
23. পালকের কলমের ইংরেজি নাম হল-
(ক)স্টাইলাস
(খ) ফাউন্টেন পেন
(গ) কুইল
(ঘ) রিজার্ভার পেন
(মাধ্যমিক’ ২০)
উত্তর –
পালকের কলমের ইংরেজি নাম হল – (গ) কুইল।
24. কানে কলম গুঁজে দুনিয়া খোঁজেন –
(ক) প্রাবন্ধিক
(খ) দার্শনিক
(গ) গল্পকার
(ঘ) নাট্যকার
(মাধ্যমিক’২০)
25. উত্তর – কানে কলম গুঁজে দুনিয়া
খোঁজেন – (খ) দার্শনিক
লেখকের দেখা
দারোগাবাবুর কলম গোঁজা ছিল –
(ক) মাথার টুপিতে
(খ) প্যান্টের পকেটে
(গ) জামার পকেটে
(ঘ) পায়ের মোজায়
উত্তর-
লেখকের দেখা দারোগাবাবুর কলম গোঁজা ছিল –(ঘ) পায়ের মোজায় ।
26. কালির অক্ষর নাইকো পেটে, চন্ডী পড়েন-
(ক) বেলুড় মঠ
(খ) শ্মশানঘাটে
(গ) মাঠেঘাটে
(ঘ) কালীঘাটে
উত্তর-
কালির অক্ষর নাইকো পেটে, চন্ডী পড়েন- (ঘ) কালীঘাটে।
27. কীসে লিখে লেখকের সুখ নেই ?
(A) কম্পিউটারে
(B) টাইপরাইটারে
(C) গলা – শুকনো ভোঁতা – মুখ কলমে
(D) ফাউন্টেন পেন – এ
Ans: (C) গলা – শুকনো ভোঁতা – মুখ কলমে
28. বাংলা প্রবাদটি হল — কালি নেই , কলম নেই , বলে আমি –
(A) কলমচি
(B) মুনশি
(C) লেখক
(D) মন
Ans: (D) মন
29. লেখক ছোটোবেলায় থাকতেন—
(A) গ্রামে
(B) শহরে
(C) মফস্সলে
(D) বিদেশে
Ans: (A) গ্রামে
30. এ কথায় বলে কালি কলম মন, লেখে ……….’— শূন্যস্থানে কী
বসবে –
(ক) দুইজন।
(খ) একজন।
(গ) তিনজন
(ঘ) পাঁচজন
উত্তর – (গ)
তিনজন
31. পালকের কলমকে ইংরেজিতে বলে –
(ক) স্টাইলাস
(খ) কুইল।
(গ) স্টেনাে
(ঘ) পাইলট
উত্তর – (খ)
কুইল।
32. ‘লাঠি তােমার দিন ফুরাইয়াছে’ কথাটি হল –
(ক) শরৎচন্দ্রের।
(খ) বঙ্কিমচন্দ্রের।
(গ) রবীন্দ্রনাথের
(ঘ) সত্যজিৎ রায়ের
উত্তর – (খ)
বঙ্কিমচন্দ্রের।
33. পাইলট কোন দেশের কলম —
(ক) রাশিয়া
(খ) চিন।
(গ) জাপান
(ঘ) নেপাল
উত্তর – (গ)
জাপান
34. কলমের দুনিয়ায় সত্যিকারের
বিপ্লব ঘটায় —
(ক) ফাউন্টেন পেন
(খ) পালকের কলম
(গ) বল পয়েন্ট পেন
(ঘ) খাগের কলম
উত্তর – (ক)
ফাউন্টেন পেন
35. টাইপরাইটারের ধরে ধরে লিখেছেন
যিনি –
(ক) বঙ্কিমচন্দ্র |
(খ) অন্নদাশঙ্কর রায় ।
(গ) রবীন্দ্রনাথ।
(ঘ) নিখিল সরকার |
উত্তর – (খ)
অন্নদাশঙ্কর রায় ।
36. ফাউন্টেন পেনের আদি নাম ছিল –
(ক) স্টাইলাস। |
(খ) রিজার্ভার পেন
(গ) খাগের কলম
(ঘ) পালকের কলম
উত্তর – (খ)
রিজার্ভার পেন
37. ওর কাছে ক-অক্ষর গােমাংস; কার কাছে –
(ক) অক্ষরজ্ঞানহীনের কাছে
(খ) শিক্ষকের কাছে।
(গ) ছাত্রদের কাছে।
(ঘ) লেখকের কাছে।
উত্তর – (ক)
অক্ষরজ্ঞানহীনের কাছে
38. লেখক জন্মেছেন ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘
প্রবন্ধরচনার—
(A) ২০ – ২৫ বছর আগে
(B) ৩০ বছর আগে
(C) ৫০–৬০ বছর আগে
(D) ৭৫ বছর আগে
Ans: (D) ৭৫ বছর আগে
39. লেখকরা ছোটোবেলায় কলম তৈরি
করতেন –
(A) পাখির পালক দিয়ে
(B) নলখাগড়া দিয়ে
(C) হাড় দিয়ে
(D) রোগা বাঁশের কঞ্চি দিয়ে
Ans: (D) রোগা বাঁশের কঞ্চি দিয়ে
40. কলমের কালি ধীরে ধীরে চুঁইয়ে
পড়ার জন্য কী করণীয় ?
(A) কলমের মুখটা চিরে দিতে হবে
(B) কলমের মুখটা সাপ করতে হবে
(C) কলমের মুখটা ঘষে নিতে হবে
(D) কলমের মুখটা একটু ভোঁতা হতে হবে
Ans: (A) কলমের মুখটা চিরে দিতে হবে
41. লেখকরা হোমটাস্ক করতেন
(A) শুকনো তালপাতায়
(B) কলাপাতায়
(C) পদ্মপাতায়
(D) শালপাতায়
Ans: (B) কলাপাতায়
42. অক্ষরজ্ঞানহীনকে লোকে বলে –
(A) অশ্বের কীবা দিন কীবা রাত
(B) ক অক্ষর গোমাংস
(C) কুয়োর ব্যাং
(D) চোখ থাকতেও অন্ধ
Ans: (B) ক অক্ষর গোমাংস
43. ছোটোবেলার কালি তৈরি করতে
লেখকদের সাহায্য করতেন—
(A) মা – পিসি – দিদিরা
(B) বাবা – কাকা – দাদারা
(C) স্কুলের মাস্টারমশাইরা
(D) বন্ধুবান্ধবরা
Ans: (A) মা – পিসি – দিদিরা
44. ত্রিফলা বলতে যে – তিনটি ফলকে
বোঝায় , সেগুলি হল –
(A) হরীতকী , সুপারি , এলাচ
(B) হরীতকী , সুপারি , আমলকী
(C) বহেড়া , হরীতকী , আমলকী
(D) বহেড়া , সুপারি , আমলকী
Ans: (C) বহেড়া , হরীতকী , আমলকী
45. ছোটোবেলায় লেখকদের বাড়িতে
রান্না হত
(A) গ্যাসে
(B) স্টোভে
(C) সৌর কুকারে
(D) কাঠের উনুনে
Ans: (D) কাঠের উনুনে
46. কাঠের উনুনে রান্নার ফলে
কড়াইয়ের তলায় জমত—
(A) কালি
(B) তেল
(C) কাঠের গুঁড়ো
(D) ছাই
Ans: (A) কালি
47. কড়াইয়ের তলার কালি ঘষে তোলা
হত –
(A) কচু পাতা দিয়ে
(B) শিউলি পাতা দিয়ে
(C) লাউ পাতা দিয়ে
(D) কুমড়ো পাতা দিয়ে
Ans: (C) লাউ পাতা দিয়ে
48. ছোটোবেলায় লেখকদের লেখালেখির
প্রথম উপকরণগুলি ছিল –
(A) খাগের কলম , মাটির দোয়াত , ভূর্জপত্র , ভেষজ কালি
(B) পালকের কলম , তুলট কাগজ , কাচের দোয়াত , ঘরে বানানো কালি
(C) বাঁশের কলম , মাটির দোয়াত , কলাপাতা , ঘরে তৈরি কালি
(D) স্লেট , পেনসিল
Ans: (C) বাঁশের কলম , মাটির দোয়াত , কলাপাতা , ঘরে তৈরি কালি
49. লেখক প্রাচীন মিশরে জন্মালে কী
দিয়ে লিখতেন ?
(A) বাঁশের কঞ্চি
(B) নলখাগড়ার কলম
(C) পালক
(D) হাড়ের কলম
Ans: (B) নলখাগড়ার কলম
50. লেখক প্রাচীন ফিনিসীয় হলে
লেখার জন্য ব্যবহার করতেন—
(A) পালক
(B) স্টাইলাস
(C) হাড়
(D) নলখাগড়া
Ans: (A) পালক
51. ‘ স্টাইলাস ‘ আসলে কী ?
(A) প্ল্যাটিনাম শলাকা
(B) লৌহ শলাকা
(C) ব্রোঞ্জের শলাকা
(D) তামার শলাকা
Ans: (C) ব্রোঞ্জের শলাকা
52. সিজার কলম দিয়ে কাকে আঘাত
করেছিলেন ?
(A) রোমুলাসকে
(B) কাসকাকে
(C) হেনরিয়েটাকে
(D) ডরোথিকে
Ans: (B) কাসকাকে
53. চিনারা চিরকাল লিখে আসছে –
(A) তুলিতে
(B) ব্রোঞ্জের শলাকাতে
(C) কুইলে
(D) খাগড়ার কলমে
Ans: (A) তুলিতে
54. জ্ঞানাঞ্জন শলাকা আসলে –
(A) কাজল পরার কাঠিবিশেষ
(B) কলম
(C) পেনসিল
(D) হাড় থেকে তৈরি পেনবিশেষ
Ans: (B) কলম
55. খাগের কলম একমাত্র দেখা যায় –
(A) নববর্ষের সময়
(B) সরস্বতী পূজার সময়
(C) পরীক্ষার সময়
(D) সরস্বতী পুজোর সময়
Ans: (B) সরস্বতী পূজার সময়
56. কাচের দোয়াতে কালির বদলে থাকে
–
(A) জল
(B) রং
(C) মধু
(D) দুধ
Ans: (D) দুধ
57. কুইল হল –
(A) খাগের কলম
(B) খাগড়ার কলম
(C) পালকের কলম
(D) কঞ্চির কলম
Ans: (C) পালকের কলম
58. কথায় আছে কালি কলম মন,লেখে- জন ?
ক)এক
(খ) দুই
(গ) তিন
(ঘ) চার
উত্তর:-(গ)
তিন
59. লেখক যে-অফিসে কাজ করতেন, সেটি হল-
(ক) সরকারি
অফিস
(খ)
ছাপাখানা
(গ)
বেসরকারি অফিস
(ঘ)
লেখালেখির অফিস
উত্তরঃ- (ঘ)
লেখালেখির অফিস
60. লেখক যেখানে কাজ করেন, সেখানে সবাই-
(ক)
ফাঁকিবাজ
(খ) পুলিশ
(গ)
আড্ডাবাজ
(ঘ) লেখক
উত্তরঃ-(ঘ)
লেখক
61. লেখকের হাতে ছাড়া আর কারও হাতে
কী নেই ?
(ক) ঘড়ি
(খ) সময়
(গ) কাজ
(ঘ) কলম
উত্তরঃ-(ঘ)
কলম
62. লেখক ছাড়া তাঁর অফিসের আর
সকলের সামনেই রয়েছে-
(ক)
কম্পিউটার
(খ) প্রচুর
বই
(গ)
টাইপরাইটার
(ঘ) টেলিফোন
উত্তরঃ-(ক)
কম্পিউটার
63. বাংলা প্রবাদটি হল—কালি নেই, কলম নেই, বলে আমি
(ক) মুনশি
(খ) লেখক
(গ) কবি
(ঘ) কলমচি
উত্তরঃ-(ক)
মুনশি
64. লেখকরা ছোটোবেলায় কলম তৈরি
করতেন –
(ক) পাখির
পালক দিয়ে
(খ)
নলখাগড়া দিয়ে
(গ)
কাশফুলের খড় দিয়ে
(ঘ) রোগা
বাঁশের কঞ্চি কেটে
উত্তরঃ-(ঘ)
রোগা বাঁশের কঞ্চি কেটে
65. লেখকরা হোমটাস্ক করতেন-
(ক) শুকনো
তালপাতায়
(খ) বড়ো
খাতায়
(গ)
কলাপাতায়
(ঘ)
পদ্মপাতায়
উত্তরঃ-(গ)
কলাপাতায়
66. অক্ষরজ্ঞানহীনকে লোকে বলে-
(ক) অন্ধের
কীবা দিন কীবা রাত
(খ) ওর কাছে
ক’অক্ষর গোমাংস
(গ) চোখ
থাকতেও অন্ধ
(ঘ) কুয়োর
ব্যাঙ
উত্তরঃ-(খ)
ওর কাছে ক’অক্ষর গোমাংস
67. ছোটোবেলায় কালি তৈরি করতে
লেখকদের সাহায্য করতেন—
(ক)
মা-পিসি-দিদিরা
(খ)
বাবা-কাকা-দাদারা
(ঘ)
বন্ধুবান্ধবরা
(গ) স্কুলের
মাস্টারমশাইরা
উত্তরঃ-(ক)
মা-পিসি-দিদিরা
68. কালি তৈরি করতে লাগে –
(ক) আলু
(খ) চুন
(গ) ত্রিফলা
(ঘ) মিছরি
উত্তরঃ-(গ)
ত্রিফলা
69. কড়াইয়ের তলায় জমা কালি কী দিয়ে
ঘষে তোলা হত-
(ক) কলাপাতা
দিয়ে
(খ) কচু
পাতা দিয়ে
(গ) শিউলি
পাতা দিয়ে
(ঘ) লাউ
পাতা দিয়ে
উত্তরঃ-(ঘ)
লাউ পাতা দিয়ে
70. লেখক প্রাচীন মিশরে জন্মালে কী
দিয়ে লিখতেন?
(ক) বাঁশের
কঞ্চি
(খ)
নলখাগড়ার কলম
(গ) হাড়ের
কলম
(ঘ) পালক
উত্তরঃ-(খ)
নলখাগড়ার কলম
71. লেখক প্রাচীন ফিনিসীয় হলে
লেখার জন্য ব্যবহার করতেন-
(ক) পালক
(খ)
স্টাইলাস
(গ) হাড়
(ঘ)
নলখাগড়া
উত্তরঃ-(গ)
হাড়
72. ‘স্টাইলাস’ হল-
(ক) পিতলের
শলাকা
(খ) লোহার
শলাকা
(গ) তামার
শলাকা
(ঘ)
ব্রোঞ্জের শলাকা
উত্তরঃ-(ঘ)
ব্রোঞ্জের শলাকা
73. ”সিজার যে কলমটি দিয়ে কাসকাকে আঘাত করেছিলেন”,তার
পোশাকি নাম-
(ক)
রিজার্ভার
(খ)
স্টাইলাস
(গ) পার্কার
(ঘ) পাইলট
উত্তরঃ-(খ)
স্টাইলাস
74. কোন্ কলম একমাত্র সরস্বতী পুজোর
সময় দেখা যায়?
(ক)
ফাউন্টেন পেন
(খ) বল পেন
(গ) বাঁশের
কঞ্চির কলম
(ঘ) খাগের
কলম
উত্তরঃ-(ঘ)
খাগের কলম
75. ‘পালকের কলমের ইংরেজি নাম হল –
(ক)
স্টাইলাস
(খ)
ফাউন্টেন পেন
(গ) কুইল
(ঘ)
রিজার্ভার পেন
উত্তরঃ-(গ)
কুইল
76. বাঙালি সাংবাদিকদের “বাবু কুইল
ড্রাইভারস”—কথাটি বলতেন-
(ক) জব
চার্নক
(খ) লর্ড
মেকলে
(গ)
শ্রীপান্থ
(ঘ) লর্ড
কার্জন
উত্তরঃ-(ঘ)
লর্ড কার্জন
77. কানে কলম গুঁজে দুনিয়া খোঁজেন—
(ক)
প্রাবন্ধিক
(খ)
দার্শনিক
(গ) গল্পকার
(ঘ)
নাট্যকার
উত্তরঃ-(খ)
দার্শনিক
78. কুইল ‘হল–
(ক) খাগের
কলম
(খ) পালকের
কলম
(গ) খাগড়ার
কলম
(ঘ) কঞ্চির
কলম
উত্তরঃ-(খ)
পালকের কলম
79. ‘সেই আমার কলম।’-
‘সেই হল –
(ক) নল
খাগড়া
(খ) হাড়
(গ) পালক
(ঘ)
ব্রোঞ্জের শলাকা
উত্তরঃ-(খ)
হাড়
80. চিনারা চিরকালই লেখার জন্য
ব্যবহার করে আসছে-
(ক) তুলি
(খ) হাড়
(গ)
নল-খাগড়া
(ঘ)
ব্রোঞ্জের শলাকা
উত্তরঃ-(ক)
তুলি
81. হাড়কে কলম বানিয়ে লিখত—
(ক)
সুমেরীয়রা
(খ) ইংরেজরা
(গ) চিনারা
(ঘ)
ফিনিসীয়রা
উত্তরঃ-(ঘ)
ফিনিসীয়রা
82. এখন পালকের কলম দেখা যায়—
(ক) পুরোনো
দিনের তৈলচিত্রে
(খ)
মিউজিয়ামে
(গ)
গ্রন্থাগারে
(ঘ) অফিসে
উত্তরঃ-(ক)
পুরোনো দিনের তৈলচিত্রে
83. দোয়াতে গোঁজা পালকের কলম দেখা
যায়—
(ক)
রবীন্দ্রনাথের ছবিতে
(খ) জিশু
খ্রিস্টের ছবিতে
(গ)
জুলিয়াস সিজারের ছবিতে
(ঘ) কেরি
সাহেবের ছবিতে
উত্তরঃ-(ঘ)
কেরি সাহেবের ছবিতে
84. পালক কেটে কলম তৈরি করার
যন্ত্রটি ছিল—
(ক) পেনসিল
সার্পনারের মতো
(খ) সেফটি
রেজারের মতো
(গ)
ট্রিমারের মতো
(ঘ) হিরে
কাটার যন্ত্রের মতো
উত্তরঃ- (ক)
পেনসিল সার্পনারের মতো
85. লেখক ছেলেবেলায় কাকে পায়ের
মোজায় কলম রাখতে দেখেছিলেন?
(ক)
মন্ত্রীমশাইকে
(খ)
মাস্টারমশাইকে
(গ)
দারোগাবাবুকে
(ঘ)
পণ্ডিতমশাইকে
উত্তরঃ-(গ)
দারোগাবাবুকে
86. কালির অক্ষর নাইকো পেটে, চণ্ডী পড়েন-
(ক)
কালীঘাটে
(খ)
গঙ্গাঘাটে
(গ)
মাঠেঘাটে
(ঘ)
শ্মশানঘাটে
উত্তরঃ-(ক)
কালীঘাটে
87. কলমের দুনিয়ায় সত্যিকারের
বিপ্লব ঘটায়-
(ক) বল-পেন
(খ)
ব্রোঞ্জের শলাকা
(গ)
ফাউন্টেন পেন
(ঘ) কুইল বা
পালকের পেন
উত্তরঃ-(গ)
ফাউন্টেন পেন
88. ফাউন্টেন পেনের বাংলা নাম ‘ঝরনা
কলম’ দেন-
(ক)
রবীন্দ্রনাথ ঠাকুর
(খ)
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
(গ)
শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
(ঘ)
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
উত্তরঃ-(ক)
রবীন্দ্রনাথ ঠাকুর
89. ফাউন্টেন পেনের স্রষ্টা –
ক)বঙ্কিমচন্দ্র
চট্টোপাধ্যায়
(খ) পিটার
পার্কার
(গ) লুইস
অ্যাডসন
(ঘ) লুইস
অ্যাডসন ওয়াটারম্যান
উত্তরঃ-(ঘ)
লুইস অ্যাডসন ওয়াটারম্যান
90. লেখক প্রথম যে-ফাউন্টেন পেনটি
কিনেছিলেন, তার নাম হল-
(ক) শেফার্ড
(খ) পার্কার
(গ)
ওয়াটারম্যান
(ঘ) জাপানি
পাইলট
উত্তরঃ-(ঘ)
জাপানি পাইলট
91. শৈলজানন্দ ফাউন্টেন পেন
সংগ্রহের নেশা পেয়েছিলেন—
(ক)
রবীন্দ্রনাথের থেকে
(খ)
শরৎচন্দ্রের থেকে
(গ)
অবনীন্দ্রনাথের থেকে
(গ)
বঙ্কিমচন্দ্রের থেকে
উত্তরঃ-(খ)
শরৎচন্দ্রের থেকে
92. আদিতে ফাউন্টেন পেনের নাম ছিল-
(ক) ঝরনা
কলম
(খ)
ওয়াটারম্যান
(গ)
রিজার্ভার পেন
(ঘ) শেফার্ড
উত্তরঃ-(গ)
রিজার্ভার পেন
93. লেখক কার কাছে সোনার দোয়াত কলম
দেখেছিলেন?
(ক) সুভো
ঠাকুরের কাছে
(খ)
শরৎচন্দ্রের কাছে
(গ)
শৈলজানন্দের কাছে
(ঘ)
অন্নদাশঙ্করের কাছে
উত্তরঃ-(ক)
সুভো ঠাকুরের কাছে
94. যাঁরা ওস্তাদ কলমবাজ তাদের বলা
হয়—
(ক)
লিপিকুশলী
(খ) লেখক
(গ) পণ্ডিত
(ঘ)
দার্শনিক
উত্তরঃ-(ক)
লিপিকুশলী
95. ‘হারিয়ে যাওয়া কালি কলম’ রচনায় লেখকের বয়স কত বলে ধারণা করা হয়েছে-
(ক)
চল্লিশ-পঞ্চাশ
(খ)
পঁয়তাল্লিশ-পঞ্চাশ
(গ)
পঞ্চাশ-ষাট
(ঘ)
ষাট-সত্তর
উত্তরঃ-(গ)
পঞ্চাশ-ষাট
96. ‘ বাবু কুইল ড্রাইভারস ‘ কথাটি
কাদের বলা হত ?
(A) গরম গরম ইংরেজি বলা বাঙালি
সাংবাদিকদের
(B) সরল হিন্দি ভাষায় কথা বলা
সাংবাদিকদের
(C) ভাঙা ভাঙা হিন্দিভাষী
সাংবাদিকদের
(D) সাবলীল বাংলাভাষী সাংবাদিকদের
Ans: (A) গরম গরম ইংরেজি বলা বাঙালি
সাংবাদিকদের
97. ‘ বাবু কুইল ড্রাইভারস ‘ কথাটি
বলেছেন—
(A) লর্ড বেন্টিঙ্ক
(B) লর্ড কার্জন
(C) উইলিয়াম কেরি
(D) হেস্টিংস
Ans: (B) লর্ড কার্জন
98. পালকের কলম এখন দেখতে পাওয়া
যায়
(A) পত্রিকার অফিসে
(B) সরস্বতী পুজোর সময়
(C) বিশ্বকর্মা পুজোর সময়
(D) পুরোনো দিনের তৈলচিত্র
ফোটোগ্রাফে
Ans: (D) পুরোনো দিনের তৈলচিত্র
ফোটোগ্রাফে
99. কার ছবিতে সামনে দোয়াতে গোঁজা
পালকের কলম দেখা যায় ?
(A) দেবী সরস্বতীর
(B) রবীন্দ্রনাথের
(C) উইলিয়াম জোন্স কিংবা কেরি
সাহেবের
(D) বিদ্যাসাগরের
Ans: (C) উইলিয়াম জোন্স কিংবা কেরি
সাহেবের
100. লেখকের মতে তিনিই হলেন দার্শনিক , যিনি –
(A) দর্শনের অধ্যাপক
(B) কানে কলম গুঁজে দুনিয়া খোঁজেন
(C) চোখে চশমা এঁটে বই পড়েন
(D) ভাবের জগতে থাকেন
Ans: (B) কানে কলম গুঁজে দুনিয়া খোঁজেন
101. লেখক ছেলেবেলায় কাকে পায়ের
মোজায় কলম রাখতে দেখেছিলেন ?
(A) মন্ত্রীমশাইকে
(B) দারোগাবাবুকে
(C) মাস্টারমশাইকে
(D) পণ্ডিতমশাইকে
Ans: (B) দারোগাবাবুকে
102. কোনো কোনো অতি আধুনিক ছেলে
কোথায় কলম রাখে ?
(A) বুক পকেটে
(B) পাঞ্জাবির পকেটে
(C) কাঁধের ছোট্ট পকেটে
(D) পায়ের মোজায়
Ans: (C) কাঁধের ছোট্ট পকেটে
103. ‘ কায়স্থ ‘ আর ‘ রাজপুত ‘ – কে
চেনা যায় যথাক্রমে –
(A) কলম ও গায়ের রঙে
(B) কলম ও গোঁফে
(C) আভিজাত্য ও গোঁফে
(D) দেশপ্রেম ও সত্যবাদিতায়
Ans: (B) কলম ও গোঁফে
104. কালির অক্ষর নাইকো পেটে , চন্ডী পড়েন –
(A) কালীঘাটে
(B) বাবুঘাটে
(C) গঙ্গাঘাটে
(D) খেয়াঘাটে
Ans:
(A) কালীঘাটে
105. দেশে সবাই সাক্ষর না হলেও কলম এখন –
(A) অস্পৃশ্য
(B) সর্বজনীন
(C) দুর্লভ
(D) মহার্ঘ
Ans:
(B) সর্বজনীন
106. কলমের দুনিয়ায় সত্যিকারের বিপ্লব
ঘটায় –
(A) ব্রোঞ্জের শলাকা
(B) বল – পেন
(C) ফাউন্টেন পেন
(D) কুইল বা পালকের পেন
Ans:
(C) ফাউন্টেন
পেন
107. ফাউন্টেন পেনের বাংলা নাম ‘ ঝরনা কলম ‘
দেন –
(A) বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
(B) রবীন্দ্রনাথ ঠাকুর
(C) শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
(D) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
108. ফাউন্টেন পেনের স্রষ্টা—
(A) রবীন্দ্রনাথ ঠাকুর
(B) লুইস অ্যাডসন
(C) পিটার পার্কার
(D) লুইস অ্যাডসন ওয়াটারম্যান
Ans:
(D) লুইস
অ্যাডসন ওয়াটারম্যান
109. লেখক প্রথম যে – ফাউন্টেন পেনটি কিনেছিলেন , তার নাম হল
(A) শেফার্ড
(B) পার্কার
(C) ওয়াটারম্যান
(D) জাপানি পাইলট
Ans:
(D) জাপানি
পাইলট
110. লেখক তাঁর প্রথম ফাউন্টেন পেনটি কবে নাগাদ
কেনেন ?
(A) প্রথম বিশ্বযুদ্ধের পর
(B) দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর
(C) ভারতের স্বাধীনতার পর
(D) ভারত ছাড়ো আন্দোলনের সময়
Ans:
(B) দ্বিতীয়
বিশ্বযুদ্ধের পর
111. বিখ্যাত লেখক শৈলজানন্দের ফাউন্টেন পেনের
সংগ্রহ ছিল –
(A) ডজন খানেক
(B) হাফ ডজন
(C) ডজন দুয়েক
(D) ডজন তিনেক
Ans:
(C) ডজন দুয়েক
112. শৈলজানন্দ ফাউন্টেন পেন সংগ্রহের নেশা
পেয়েছিলেন
(A) শরৎচন্দ্রের থেকে
(B) রবীন্দ্রনাথের থেকে
(C) অবনীন্দ্রনাথের থেকে
(D) তারাশঙ্করের থেকে
Ans:
(A) শরৎচন্দ্রের
থেকে
113. আদিতে ফাউন্টেন পেনের নাম ছিল –
(A) ঝরনা কলম
(B) রিজার্ভার পেন
(C) ওয়াটারম্যান
(D) শেফার্ড
Ans:
(B) রিজার্ভার
পেন
114. উন্নতমানের ফাউন্টেন পেনের নির্মাতা কে
ছিলেন ?
(A) ওয়াটারম্যান
(B) লুইস ওয়াল্টার
(C) অ্যান্ডারসন
(D) জন স্টিভেনসন
Ans:
(C) অ্যান্ডারসন
115. লেখক কঞ্চির কলমকে ছুটি দেন –
(A) শহরে হাই স্কুলে ভরতির পর
(B) কলেজে ওঠার পর
(C) এমএ পরীক্ষার সময়
(D) চাকরিতে ঢোকার পর
Ans:
(A) শহরে হাই
স্কুলে ভরতির পর
116. বিদেশে উন্নত ধরনের টেকসই নিব তৈরি হত –
(A) বাঁশ বা কঞ্চি কেটে
(B) পালক কেটে
(C) গোরুর শিং বা কচ্ছপের খোল কেটে
(D) প্ল্যাটিনাম কেটে
Ans:
(C) গোরুর শিং
বা কচ্ছপের খোল কেটে
117. প্রথম দিকে লেখা শুকনো করা হত –
(A) ব্লটিং পেপার দিয়ে
(B) শুকনো বালি দিয়ে
(C) চক দিয়ে
(D) কাপড়ের টুকরো দিয়ে
Ans:
(B) শুকনো বালি
দিয়ে
118. প্রথম দিকে শুকনো বালি দিয়ে কালি শুকনো
করলেও পরের দিকে তা করা হত –
(A) ব্লটিং পেপার দিয়ে
(B) চক দিয়ে
(C) শুকনো কাপড় দিয়ে
(D) কোনোটিই নয়
Ans:
(A) ব্লটিং
পেপার দিয়ে
119. সোনার দোয়াত কলমের সত্যতা লেখক জেনেছিলেন –
(A) অবনীন্দ্রনাথের দোয়াত সংগ্রহ থেকে
(B) শৈলজানন্দের কাছ থেকে
(C) সুভো ঠাকুরের দোয়াত সংগ্রহ দেখে
(D) শরৎচন্দ্রের কলম সংগ্রহ থেকে
Ans:
(C) সুভো
ঠাকুরের দোয়াত সংগ্রহ দেখে
120. ফাউন্টেন পেনের পর বাজারে এল –
(A) খাগের কলম
(B) কঞ্চির কলম
(C) পালকের কলম
(D) বল – পেন
Ans:
(D) বল – পেন
121. কম্পিউটার কাদের জাদুঘরে পাঠাবে বলে
প্রতিজ্ঞা করেছে ?
(A) ফাউন্টেন পেনকে
(B) খাগের কলমকে
(C) বল – পেনকে
(D) সব কলমকে
Ans:
(D) সব কলমকে
122. যারা ওস্তাদ কলমবাজ তাদের বলা হত –
(A) স্টেনোগ্রাফার
(B) ক্যালিগ্রাফিস্ট
(C) টাইপিস্ট
(D) জার্নালিস্ট
Ans:
(B) ক্যালিগ্রাফিস্ট
123.
‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ রচনায়
লেখকের বয়স কত বলে ধারণা করা হয়েছে –
(A) চল্লিশ – পঞ্চাশ
(B) পঞ্চাশ – ষাট
(C) পঁয়তাল্লিশ – পঞ্চাশ
(D) ষাট – সত্তর
Ans:
(B) পঞ্চাশ –
ষাট
124. উনিশ শতকে বত্রিশ হাজার অক্ষর লেখানোর
পারিশ্রমিক ছিল –
(A) আটআনা
(B) ষোলোআনা
(C) বারোআনা
(D) চারআনা
Ans:
(C) বারোআনা
125. কলমের শক্তিকে কীসের শক্তির সঙ্গে তুলনা করা
হয়ে থাকে ?
(A) বক্তব্যের
(B) বন্দুকের
(C) তলোয়ারের
(D) কামানের
Ans:
(C) তলোয়ারের
126. .৬২ ‘ অনেক ধরে ধরে টাইপরাইটারে লিখে গেছেন
মাত্র একজন । তিনি হলেন –
(A) সত্যজিৎ রায়
(B) অন্নদাশঙ্কর রায়
(C) রাজশেখর বসু
(D) সুবোধ ঘোষ
Ans:
(B) অন্নদাশঙ্কর
রায়
হারিয়ে যাওয়া কলি কলম
(প্রবন্ধ) নিখিল সরকার দশম শ্রেণীর বাংলা সাজেশন প্রশ্ন ও উত্তর Class
10 Bengali Suggestion | West Bengal WBBSE Class MADHYAMIK MADHYAMIK(Class 10th)
Bengali Question and Answer Suggestion
1. ‘ হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধের
লেখক শ্রীপান্থের আসল নাম কী ?
Ans:
‘ হারিয়ে
যাওয়া কালি কলম ’ প্রবন্ধের লেখক শ্রীপাস্থের আসল
নাম নিখিল সরকার ।
2. লেখে তিনজন ? – এই তিন জন কে কে ?
Ans:
‘ হারিয়ে
যাওয়া কালি কলম ‘ প্রবন্ধে বর্ণিত বাংলা প্রবাদ
অনুযায়ী এই তিন জন হল- কালি , কলম আর মন ।
3. লেখক যেখানে কাজ করেন সেটা কীসের অফিস ?
Ans:
‘ হারিয়ে
যাওয়া কালি কলম ‘ প্রবন্ধের লেখক শ্রীপান্থ
যেখানে কাজ করেন , সেটা লেখালেখির অফিস ।
4. ‘ কিন্তু আমি ছাড়া কারও হাতে কলম নেই / –কেন ?
Ans: লেখক শ্রীপান্থ কাজ করতেন একটি সংবাদপত্র অফিসে । সেখানে
একমাত্র তিনিই কলমে লিখতেন , বাকি সকলেই লিখতেন কম্পিউটারে । তাই কারও হাতে কলম
থাকত না ।
5. লেখকরা মাঝে মাঝে লেখা থামিয়ে পর্দার দিকে
তাকাচ্ছেন কেন ?
Ans: লেখকরা ইতিমধ্যে যা লিখেছেন , তা পর্দায় ফুটে উঠেছে । সেগুলি
পড়ার জন্যই তারা মাঝে মাঝে পর্দার দিকে তাকাচ্ছেন ।
6. কারা , কীভাবে লেখকের লেখাকে ছাপার জন্য তৈরি
করে দেন ?
Ans: লেখকের সহকর্মীরা তাঁকে ভালোবেসে তাঁর লেখা কম্পিউটারে
টাইপ করে ছাপার জন্য তৈরি করে দেন ।
7. একদিন যদি কোনও কারণে কলম নিয়ে যেতে ভুলে যাই
তবেই বিপদ । — কী ধরনের বিপদের কথা বলা হয়েছে ?
Ans: লেখক শ্রীপাস্থের অফিসে তিনি ছাড়া সকলেই কম্পিউটারে
লিখতেন । কলম নিতে ভুলে গেলে কলম পাওয়া ভার ছিল । আর পেলেও তাতে তিনি লিখে সুখ পেতেন না ।
8. ‘ দায়সারা ভাবে কোনও মতে সেদিনকার মতো কাজ
সারতে হয় । বক্তার এমন মন্তব্যের কারণ কী ?
Ans: লেখক অফিসে কলম নিয়ে না – এলে সেদিন তাঁর লেখায় ব্যাঘাত
ঘটত । চেষ্টা করে যদিও বা ভোঁতামুখ একখানি কলম জুটত , তাতে লিখে সুখ পেতেন না । লেখক
কাজটি তখন দায়সারাভাবে সারতেন ।
9. ‘ কালগুণে বুঝি বা আজ আমরাও তা – ই’— বক্তব্যটি
প্রশ্ন পরিস্ফুট করো ।
Ans: লেখকের লেখালেখির অফিস , অথচ কলম নেই । তাই ‘ কালি নেই , কলম নেই , বলে আমি মুনশি ‘ প্রবাদটির
মাধ্যমে তিনি বলতে চেয়েছেন আমরাও যেন
তা অনুসরণ করছি ।
10. ‘ বড়োরা শিখিয়ে দিয়েছিলেন , ‘ — বড়োরা কী শিখিয়ে দিয়েছিলেন ?
Ans: লেখকরা ছোটোবেলায় বাঁশের কঞ্চি দিয়ে কলম বানাতেন ।
বড়োরা তখন কলমের মুখটা সরু করার সঙ্গে সঙ্গে চিরে দেওয়ার কথাও শিখিয়ে দিতেন , কালি যাতে
চুইয়ে পড়ে ।
11. ‘ আর সেগুলি বান্ডিল করে নিয়ে যেতাম স্কুলে
।— ‘ সেগুলি বলতে কীসের কথা বলা হয়েছে ?
Ans: লেখকরা ছোটোবেলায় কলাপাতাকে কাগজের মতো করে কেটে
তাতে স্কুলের কাজ করতেন । মাস্টারমশাইকে দেখানোর জন্য সেগুলি বান্ডিল করে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে ।
12. গোরু খেয়ে নিলে অমঙ্গল / – গোরু কী খেয়ে
নিলে অমঙ্গল এবং সেই অমঙ্গল এড়ানোর জন্য কী করা হত ।
Ans: যে – কলাপাতায় লেখকরা ছোটোবেলায় হোমটাস্ক করতেন , সেগুলি বাইরে ফেললে যদি গোরু
খেয়ে নেয় , তবে অমঙ্গল হতে পারে । অমঙ্গল
এড়াতে সেগুলো পুকুরে ফেলে দেওয়া হত ।
13. ‘ আমরা কালিও তৈরি করতাম নিজেরাই কালি তৈরির
পদ্ধতিটি কীরুপ ছিল ?
অথবা , লেখকেরা কীভাবে সহজ পদ্ধতিতে কালি তৈরি করতেন ?
Ans: কড়াইয়ের ভুসো কালি জলে গুলে তাতে হরীতকী ঘষে বা আতপ
চাল পোড়া মিশিয়ে , সবশেষে খুস্তিকে লাল করে পুড়িয়ে সেই জলে ছাঁকা দিয়ে
কালি তৈরি হত ।
14. ‘ দোয়াত মানে মাটির দোয়াত ।— ‘ দোয়াত ‘
বলতে কী বোঝায় ?
Ans:
‘ দোয়াত ’ হল
কালি রাখার পাত্র । ছোটোবেলায় কালি তৈরির
পর ন্যাকড়ায় হেঁকে লেখকরা মাটির দোয়াতে ঢেলে রাখতেন । দোয়াত মাটি ছাড়াও কাচ ও অন্যান্য ধাতুর হত ।
15. প্রাচীনদের কালি তৈরি প্রসঙ্গে অভিমত কী
ছিল ?
Ans: প্রাচীনেরা তিল , ত্রিফলা আর শিমুল ছাল ছাগলের দুধে ফেলে
লোহার পাত্রে রেখে অন্য একটি লোহার খুন্তি দিয়ে উপকরণগুলি ঘষে কালি বানাতেন ।
16. লেখক ভারতে না – জন্মে যদি প্রাচীন মিশরে
জন্মাতেন । তবে কী করতেন ?
Ans: লেখক যদি ভারতে না – জন্মে প্রাচীন মিশরে জন্মাতেন তবে , নীলনদের তীর থেকে নলখাগড়া ভেঙে
সেটাকে ভোঁতা করে তুলি কিংবা ছুঁচোলো করে কলম
বানাতেন ।
17. ‘ কলম সেদিন খুনিও হতে পারে বইকি ।’—
বক্তব্যটি স্পষ্ট করো ।
Ans: খ্রিস্টের জন্মের আগে রোমের অধীশ্বর জুলিয়াস সিজার
ব্রোঞ্চের কলম বা স্টাইলাস দিয়ে কাসকাকে আঘাত করেছিলেন । সে – কথাই এখানে বলা হয়েছে ।
18. ‘ পালকের কলমও আর চোখে পড়ে না । ‘ –’হারিয়ে
যাওয়া কালি কলম ‘ প্রবন্ধ থেকে পালকের কলম সম্পর্কে কী জানা যায় ? অথবা , কুইল কী ?
Ans: পালকের কলমের ইংরেজি নাম ‘ কুইল ’ । কার্জন বাঙালি
সাংবাদিকদের ইংরেজি দেখে নাম দেন ‘ বাবু কুইল ড্রাইভারস ‘ । এখন এই ‘ কুইল ‘ কেবল পুরোনো
দিনের ছবিতেই দেখা যায় ।
19. ‘ যন্ত্রটা এক ধরনের পেনসিল সার্পনারের মতো ।
—কোন যন্ত্রের কথা বলা হয়েছে ?
Ans: পালককে কেটে কলম বানানোর জন্য সাহেবরা একটা ছোটো যন্ত্র
বের করেছিলেন । যার মধ্যে পালক ঢুকিয়ে চাপ দিলেই তৈরি হয়ে যেত কলম , সেই কথাই
বলা হয়েছে ।
20. কলম বিক্রি পেশা সম্পর্কে হারিয়ে যাওয়া
কালি কলম ‘ প্রবন্ধে লেখক কী বলেছেন ?
Ans: শ্রীপান্থ তাঁর প্রবন্ধে কলম বিক্রির পেশা সম্পর্কে এক
বিদেশি সাংবাদিকের কথার প্রতিধ্বনি করে বলেছেন যে , ‘ চৌরঙ্গির ফুটপাতের প্রতি তিনজন বিক্রেতার একজন হলেন কলম
বিক্রেতা ।
21. “ ও দিদি , আপনার খোঁপায় কলম । প্রসঙ্গটি
বুঝিয়ে দাও ।
Ans: অনেক সময় ভিড় ট্রামে – বাসে যাতায়াত করতে গিয়ে কারও
বুক পকেটে রাখা পেন আটকে যায় কোনো মহিলা যাত্রীর খোঁপায় । সেই প্রসঙ্গেই বক্তার এমন সরস মন্তব্য ।
22. ‘ কলম তাদের কাছে অস্পৃশ্য । — কেন ?
Ans: বর্তমানে ডট – পেন বা বল – পেনের রমরমার যুগে কলম অত্যন্ত
সত্তা ও সর্বভোগ্য হয়ে পড়েছে । পকেটমারদের কাছে তাই হাতসাফাইয়ের বস্তু হিসেবে কলম অস্পৃশ্য ।
23. ‘ আবার তিনি ছুটলেন কালির সন্ধানে । — কে , কেন কালির সন্ধানে ছুটেছিলেন ?
Ans: ফাউন্টেন পেনের আবিষ্কর্তা লুইস অ্যাডসন ওয়াটারম্যান একজন
ব্যবসায়ীর সঙ্গে চুক্তিপত্র সই করার সময় দোয়াত উলটে সব কালি পড়ে যায় । তখন তিনি কালির সন্ধানে
ছোটেন ।
24. ‘ জন্ম নিল ফাউন্টেন পেন। — ফাউন্টেন পেনের
জন্মবৃত্তান্তটি উল্লেখ করো ।
Ans: লুইস অ্যাডসন ওয়াটারম্যান একবার এক চুক্তিপত্র সই করার
সময় দোয়াত উলটে যাওয়ায় চুক্তি বাতিল হয়ে যায় । এরই বিহিত করতে তিনি ফাউন্টেন
পেন আবিষ্কার করেন ।
25. লেখক কোথা থেকে তাঁর জীবনের প্রথম ফাউন্টেন
পেনটি কিনেছিলেন ?
Ans: লেখক শ্রীপান্থ দ্বিতীয় মহাযুদ্ধের বেশ কয়েক বছর পরে
কলকাতার কলেজ স্ট্রিটের এক নামি দোকান থেকে তাঁর জীবনের প্রথম ফাউন্টেন পেনটি কিনেছিলেন ।
26. পেনের নিব ঠিক আছে কিনা তা দোকানদার কীভাবে
লেখককে দেখিয়েছিলেন ?
Ans: দোকানদার টেবিলের একপাশে দাঁড় করানো একটা কাঠের বোর্ডের
ওপর কলমটা ছুড়ে দিলেন । তারপর সেটা খুলে নিয়ে লেখককে । দেখালেন যে , নিবটা অক্ষত
আছে ।
27. এই নেশা পেয়েছি আমি শরৎদার কাছ থেকে ।
– কোন্ নেশার কথা বলা হয়েছে ?
Ans:
‘ হারিয়ে
যাওয়া কালি কলম ‘ প্রবন্ধে প্রবন্ধকার শ্রীপাখ
শৈলজানন্দের ফাউন্টেন পেন সংগ্রহের নেশার কথা বলেছেন । তাঁর সংগ্রহে মূল্যবান কলম ছিল প্রায় দু – ডজন ।
28. লেখক হাই স্কুলে পড়ার সময় কী ধরনের
কালি ব্যবহার করতেন ?